Wellcome to National Portal
Main Comtent Skiped

কী সেবা কীভাবে পাবেন

সিটিজেন চার্টার

গণপূর্ত বিভাগ,  বাগেরহাট।

 

সিটিজেন চার্টারের উপাদান সমূহঃ

 

সিটিজেন চার্টারের উপাদান সমূহ হলো-

(ক) দর্শণ এবং উদ্দেশ্য এর বিবরণ

(খ) প্রতিষ্ঠান কর্তৃক সম্পাদিত কার্যক্রমের বিস্তারিত বিবরণ।

(গ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যাক্তির বিবরণ।

(ঘ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যক্তিদের সেবা প্রদানের বিবরণ।

(ঙ) অভিযোগ বা কষ্ট প্রতিকারের ব্যবস্থা ও পদ্ধতির বিস্তারিত বিবরণ।

(চ) সেবা গ্রহণকারী সংস্থা বা ব্যক্তিদের নিকট প্রত্যাশা সমূহ।

 

সিটিজেন চার্টারের গুরুত্বপূর্ণ ক্ষেত্রসমূহঃ

     (ক) প্রকাশিত মাপকাঠি বা মানদন্ড

     (খ) সুষ্পষ্টতা এবং তথ্য

     (গ) পছন্দ এবং পরামর্শ

     (ঘ) সৌজন্যতা এবং উপকারিতা

     (ঙ) ভুল জিনিসের প্রতিবিধান করা

     (চ) অর্থের মূল্য দেওয়া।

 

গণপূর্ত বিভাগ, বাগেরহাট নিম্নে বর্ণিত সেবা প্রদান করে থাকেঃ

(ক) সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের অধীনস্থ ভবন নির্মাণ কাজ।

(খ) বাগেরহাট জেলার অধিকাংশ সরকারী আবাসিক ভবন সমূহ মেরামত ও রক্ষনাবেক্ষণ কাজ।

(গ) বাগেরহাট জেলার সকল ফায়ার সার্ভিস ও সিডিল ডিফেন্স ষ্টেশনের মেরামত (সিভিল, স্যানিটারী ও  বৈদ্যুতিক) ও রক্ষণাবেক্ষণ কাজ।

(ঘ) জেলা প্রশাসকের কার্যালয়, আদালত ভবন, বাস ভবন ইত্যাদি মেরামত (সিভিল ও বৈদ্যুতিক) ও রক্ষণাবেক্ষণ কাজ।

(ঙ) জেলা জজ মহোদয়ের কার্যালয়ের আদালত ভবন, বাস ভবন ইত্যাদি মেরামত (সিভিল, স্যানিটারী ও বৈদ্যুতিক)ও রক্ষণাবেক্ষণ কাজ।

(চ) পুলিশ সুপার বাগেরহাট এর অফিস, বাস ভবন ইত্যাদি মেরামত (সিভিল, স্যানিটারী ও বৈদ্যুতিক) ও রক্ষণাবেক্ষণ কাজ।

(ছ) সিভিল সার্জন এর অফিস বাস ভবন ইত্যাদি মেরামত (সিভিল, স্যানিটারী ও বৈদ্যুতিক) ও রক্ষণাবেক্ষণ কাজ।

      

 

গণপূর্ত বিভাগ বাগেরহাটের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচী

         

সেবার প্রকৃতি

সেবা প্রদানের সময়সীমা

মন্তব্য

(ক) দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্দের ব্যবস্থা করণ

1-2 দিন

অভিযোগ প্রাপ্তির সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে।

(খ) দরজা/জানালার বড় ধরনের মেরামত অথবা পরিবর্তন করণ

1-7 দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসেবে গুরুত্ব দেওয়া হয়।

(গ) পানির কল, পুশ সাওয়ার, কমোড/ প্যান এর ফ্লাস পদ্ধতি সচল করা সহ টয়লেট পানি রোধক করণ

1-2 দিন

1-3 মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/ পয়ঃ ব্যবস্থা/ পানি নিরোধক জরুরী কাজ সম্পন্ন করা হয়।

(ঘ) ছাদের যুথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধসহ পানির অপচয় রোধ করণ

1-3 দিন

- ঐ -

(ঙ) স্যানিটারী ও প্লাম্বিং ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ, নিষ্কাশন পাইপ, পানির মোটর মেরামত/ পরিবর্তন ইত্যাদি।

1-3 দিন

ষ্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে স্বল্পতম সময়ে প্রতিস্থাপন করা হয়।

(চ) বৈদ্যুতিক সুইচ, সার্টিক ব্রেকার চালু রাখা

1-3 দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

(ছ) বৈদ্যুতিক ফ্যান মেরামত/ পরিবর্তন

1-7 দিন

বড় ধরনের মেরামত প্রয়োজন হলে ষ্টকে থাকলে অন্য ফ্যান দ্বারা প্রতিস্থাপনের চেষ্টা করা হয়।

(জ) স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত কাজ।

 

প্রতি 3 বছর অন্তর সম্পাদন করা হয়।

 

সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানা সর্বদা প্রস্তুত আছে (নিচের ছক মোতাবেক):

বিভাগ

কর্মকর্তার নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ ফ্যাক্স নং

ই-মেইল

 সিভিল

(ক) শেখ রায়হান উদ্দিন,

(খ) এস,এম মনিরুজ্জামান

(গ) কামরুজ্জামান ফারুকী

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত বিভাগ

62528

62331

 

বৈদ্যুতিক

(ক) ধ্রুব কুমার দাস

(খ) মোঃ শাহিনূর ইসলাম

উপ-সহকারী প্রকৌশলী

গণপূর্ত বিভাগ

62419

 

 

 

সিটিজেন চার্টার বাস্তবায়ন

 

1।   উপ-বিভাগীয় প্রকৌশলীর দপ্তরে নির্ধারিত সময়ে টেলিফোন অফিযোগ গ্রহণ এবং রেজিষ্ট্রারে লিপিবদ্ধ করণের ব্যবস্থা করা হয়েছে।  

2।   সিটিজেন চার্টার লিফলেট / সাইনবোর্ড/ বুকলেট ইত্যাদির মাধ্যমে ভবন ব্যবহারীদের নিকট প্রচারের ব্যবস্থা করা হয়েছে।

3।   বাস ভবনের শ্রেনী বিন্যাস অনুযায়ী প্রাপ্ত সুবিধাদি বুকলেট আকারে বিতরণ করা হবে।

4।   প্রতি অর্থ বছরের আগষ্ট মাসের মধ্যে প্রধান প্রকৌশলী’র দপ্তর হতে মেরামত কাজের বিভাগ ওয়ারী সম্ভাব্য বরাদ্দ অবহিত করা হয়।

5।   মেরামত কাজের সেবা কে 3 ভাগে ভাগ করা হয়েছে:

 

     (ক) দৈনন্দিন মেরামত (খ) সাধারন মেরামত (গ) বিশেষ মেরামত।